ভ্রমনের-আগে-গুছিয়ে-নেওয়ার-টিপস

কখন ঘুরতে যাবেন

 

“কখন ঘুরতে যাবেন” এটি একটি আপেক্ষিক বিষয় । ঘুরতে যাওয়ার সুনির্দিষ্ট সময় নির্ধারিত না থাকলেও কিছু কিছু সময় আছে যখন ঘুরতে যাওয়াটা অনেক টেনশন ফ্রি ও উপভোগ্য হয় । যদিও এই ঘুরতে যাওয়ার সময় ব্যক্তি বিশেষে ভিন্ন ভিন্ন হয়, তারপরও একটা কমন ৬/৭ টি সময় থাকে যে সময়ে ঘুরতে বের হলে বেশ ‍উপভোগ্য ও নিরাপদ থাকা যায় । 

কারন ঐ নির্দিষ্ট সময় অনেক মানুষই বের হয় ঘুরে বেড়ানোর জন্য । এতে ঐ পর্যটন এলাকায় লোকে ভরপুর থাকে, ফলে পর্যটন এলাকা হয় নিরাপদ এবং অনেক মানুষের সমাগমে হয় উপভোগ্য ।

বছরের সে ৬/৭ টি কমন সময় থাকে ‍ঘুরে বেড়াবার তা উল্লেখ করলাম :

১. জানুয়ারী মাস :
বছরের ১ম মাস ছেলে-মেয়েদের পড়াশুনার বেশি চাপ থাকে না এবং অফিসে কাজের চাপ কম ও শীতকালীন সময়ের কারনে ঘুরার জন্য ১টি উপযুক্ত সময় ।

২. গ্রীষ্মকালীন ছুটি :
গ্রীষ্মকালীন সময় গরমের ভাব থাকলেও সকল শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকে বলে অনেক পিতামাতাই সন্তানদের নিয়ে ঘুরে বেড়াতে আগ্রহী থাকে । ১৫/২০ ছুটিতে থাকার কারনে এবং অনেক স্থান আছে যেগুলি গ্রীষ্মকালেই ঘুরে বেড়ানোর জন্য ‍উপযুক্ত ।

৩. ঈদুল ফিতরের ছুটিতে :
ঈদুল ফিতরের ছুটিতে অর্থাৎ ঈদের ২/১ দিন আগে থেকে ঈদের পরে ২/৩ দিন ছুটি থাকায় এই সময়টায় অনেকেই ঘুরতে বেরানোর জন্য উপযুক্ত সময় হিসেবে বেছে নেয় ।

৪. ঈদুল আযাহার ছুটিতে :
ঈদুল আযাহার ছুটিতে অর্থাৎ কুরবানীর ঈদের ছুটিতেও ঘুরে বেড়াতে আগ্রহীরা ঘুরে বেড়ানোর প্লান করে ।

৫. দুর্গা পূজার ছুটিতে :
দুর্গা পূজার ছুটিতে অনেকেই ঘুরে বেড়াতে পছন্দ করে । ঘুরে বেড়ানোর জন্য এই সময়টা অনেকেই কাজে লাগায় এজন্য যে শিক্ষা প্রতিষ্ঠান প্রায় ১ সপ্তাহ বন্ধ থাকে ।

৬. সরকারী ৩/৪ দিন একসাথে ছুটি হলে :
চাকরি জীবিরা সরকারী বন্ধেরর্ অপেক্ষায় থাকে যে ৩/৪ দিন বন্ধ পেলে কাঙ্খিত ঘুরে বেড়ানোর জায়গায় যাবে । অনেকে এই ৩/৪ দিনের বন্ধের সাথে আরও ২/১ দিন অতিরিক্ত ছুটি নিয়ে ঘুরে বেড়ানোর জন্য  বের হয়ে পড়ে ।

৭. শীতকালীন সময়ে :
ডিসেম্বর মাসে আমাদের দেশে সাধারণত শীত থাকায় এই মাসটায় ভ্রমন পিঁপাসুরা সবচেয়ে বেশি ভ্রমনে বা ট্যুরে বের হয় । এই ডিসেম্বরে বছরের বাকী সময়টাতে যে দর্শনার্থী বের হয়, শুধু ডিসেম্বরেই এই পরিমান দর্শনার্থী বের হয় ভ্রমনে বা ট্যুরে ।

৮. নিজস্ব সময় পরিকল্পনা :
তাছাড়াও বছরের প্রাপ্ত/বকেয়া ছুটি উপভোগ করার জন্য অনেকে পরিবার পরিজন নিয়ে বিভিন্ন দর্শনীয় স্পটে বা স্থানে বেড়ানোর পরিকল্পনা করে । নিজস্ব ব্যবসা বা চাকরীর ছুটি বা অবসর বা কাজের চাপের কমের উপর নির্ভর করে ঘুরে বেড়ানোর সময় নির্ধারণ করা ভাল এবং ঘুরে বেড়ানোর উপযোগী বান্ধব হয় ।

 

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!