Golap Gram Savar Dhaka

গোলাপ গ্রাম কিভাবে যাবেন এবং কম খরচে যাওয়ার উপায়

গোলাপ গ্রাম কিভাবে যাবেন এবং কম খরচে যাওয়ার উপায় | আজকে দেখাব গোলাপ গ্রামে গেলে কি কি দেখতে পাবেন, গোলাপ গ্রামে যাওয়ার ২/৩টি রুট এবং কখন গেলে ভাল উপভোগ করতে পারবেন ।
Golap Gram & Birulia Jamidar Bari Day Trip-How to visit Golap Gram with low cost. 

শহুরে যান্ত্রীক জীবন থেকে একটু বিশ্রামের জন্য আমরা ঘুরতে যাই । শারীরিক ক্লান্তি বা মানসিক অবসাদ দুর করার জন্য আমরা অনেক জায়গাতেই তো ঘুরতে যাই। তবে সব দুরে কোথাও ঘুরতে গেলে যেমন সময় লাগে তেমনি লাগে খরচ । খরচের থেকেও সময় ম্যানেজ করাটা অনেক সময়ই টাফ হয়ে উঠে, থাকে নানা প্রতিবন্ধকতা। তাই কম সময়ে কাছে কোথাও ঘুরে আসার জায়গাই আমরা বের করেছি। চলুন ঘুরে আসি জায়গাটি  থেকে। জায়গাটি খুব সুন্দর আর মন ভাল করে দেবার মত জায়গাটি হলো গোলাপ গ্রাম। এটি ঢাকার সাভার এর বিরুলিয়া ইউনিয়নে অবস্থিত। এটি ঢাকার তুরাগ নদীর তীরের সাদুল্লাপুর গ্রামে অবস্থিত। এটির বর্তমানে জনমুখে গোলাপ গ্রাম নামে পরিচিত ।
গোলাপ গ্রাম যার নাম বললেই মনের কোনায় ফুটে উঠে গোলাম ভরপুর সারি সারি গোলাপ ফুল গাছ যেখানে প্রত্যেক গাছে/চারায় ৩/৪ টি গোলাপের কলি বা ফুটন্ত গোলাপ। দেখতে কি সুন্দর এক মনোরোম দৃশ্য। 

কিভাবে যাবেন:

ঢাকার পাশেই এই গোলাপ গ্রাম। গোলাপ গ্রাম টি সাদুল্লাহপুর, শ্যামপূর, সাভার থানায় । কিন্তু যেতে সময় লাগবে ১ ঘন্টা মিরপুর ১ নম্বর থেকে । যেকোন জায়গা থেকে প্রথমে মিরপুর -১ এ আসতে হবে। এরপর ১ থেকে মাজার রোডের দিকে দিয়া বাড়ি  রোড-এ যেতে হবে। দিয়াবাড়ি রোড়ের এই মোড়টাতেই নামতে হবে। মিরপুর -১ থেকে কিরণ মালা এবং আলিফ বাসে যেতে পারেন জন প্রতি ভাড়া ৫ টাকা। তবে রিক্সায় গেলে নিবে ৩০ টাকা । সময় ১০-২০ মিনিট লাগবে। বাস বা রিক্সা থেকে দিয়াবাড়ি রোডের মোডে নেমে দিয়াবাড়ী ঘাট থেকে ট্রলার এ উঠতে হবে। ট্রলারে করে যেতে হবে সাদুল্লাপুর ঘাট। সময় লাগবে ৪০ মিনিট এবং ভাড়া ২৫ টাকা। 

ট্রলারগুলি ছাড়ে ৩০ মিনিট পরপর। সকাল ৬.৩০ মিনিট প্রথম ট্রলার ছাড়ে এবং আসার সময় শেষ ট্রলার ছাড়ে ৫.৩০ মিনিটে। তাই গোলাপ গ্রাম ঘুরে ফিরে আসার সময় ৫.০০ টার মধ্যে সাদুল্লাপুর ঘাটে আসা উচিত ট্রলার ধরার জন্য। সাদুল্লাপুর ঘাট থেকে ইজিবাইক এ করে সোজা গোলাপ গ্রাম ভাড়া জন প্রতি ২০ টাকা।
এই গোলাপ গ্রামে আরও রয়েছে ১টি মিনি চিড়িয়াখানা যার নাম লেক আয়ারল্যান্ড, ঢাকা ।

মোট খরচ: 

মোট খরচ মিরপুর -১ থেকে দিয়াবাড়ী ঘাট রিক্সায় ৩০ টাকা দিয়াবাড়ী ঘাট থেকে সাদুল্লাপুর ঘাট ২৫ টাকা এবং সাদুল্লাপুর ঘাট থেকে গোলাপ গ্রাম ২০ টাকা মোট খরচ ৭৫ টাকা। তাই যাতায়াত মোট খরচ ১৫০ টাকা। তো আর অপেক্ষা কেন ঘুরে আসুন মোট ১৫০ টাকা দিয়ে গোলাপ গ্রাম । গোলাপ গ্রাম এ ঘুরতে যাওয়া এক দিনের ট্যুর। সকাল থেকে সন্ধা পর্যন্ত গোলাপ গ্রামে গোলাপের বাগান ও  মিনি চিড়িয়াখানা ও বিরুবাড়ী রাজার বাড়ি ঘুরে দেখতে পারেন। গোলাপ গ্রাম নামে পরিচিত সাদুল্লাপুর গ্রাম । 

সড়ক পথে গোলাপ গ্রামে যেতে: 

মিরপুর ১ নম্বর সোজা আকরাইন বাজার লেগুনাতে যেতে হবে। লেগুনাতে ভাড়া প্রত্যেক এর জন্য ২০ টাকা আকরাইন বাজার আশলিয়াতে আকরান থেকে সাদুল্লাপুর অর্থাৎ গোলাপ গ্রাম অটোতে ভাড়া রিজার্ভ যাওয়া এবং আসা ৩৫০ টাকা। দিয়াবাড়ী মোড় এর বটতলা ঘাট থেকে তুরাগ নদীর্ উপর দিয়ে ট্রলারে মাদুল্লাপুর। 

গোলাপ এর সিজন: 

গোলাপ বাগানে গোলাপ দেখতে খুব সুন্দর লাগে  শীতকালে অর্থ্যৎ ডিসেম্বর মাসে আর বেশি গোলাপ এক সাথে দেখতে চাইলে গরম কালে অর্থ্যৎ জুন জুলাই মাসে। গোলাপ ফুলের পাশাপাশি রয়েছে গাউডিওলোস, জারবেরা  ফুল। গোলাপ রয়েছে সাদা, লাল, আর হলুদ। প্রত্যেকটি ফুলের মূল্য ৩ থেকে ৫ টাকা। 

গোলাপ গ্রামে কি পাবেন?

আসলে গোলাপ গ্রাম ১টি নিজস্ব পরিচালনায় কয়েকজন কৃষকের গোলাপ চাষের বাগান । এটি কোন দৃর্শনীয় স্থান নয় যে এখানে হোটেল রেস্তরা থাকবে। ১টি গ্রামে কয়েক জন স্থানীয় জমি ওয়ালা কৃষকগন গোলাপের চাষ করে বানিজ্যিকভাবে। এখানে ছোট একটি চা এর দোকান আছে, পাওয়া যায় বিস্কুট কেক ইত্যাদি। 

কম খরচে কিভাবে যাবেন গোলাপ গ্রাম | How to visit Golap Gram with low cost

গোলাপ গ্রাম ভ্রমণের সম্পুর্ন গাইডলাইন | A Trip to Golap Gram Full Documentary |

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!