সবুজে ঘেরা চন্দ্রিমা উদ্যান ঢাকা বাংলাদেশ

ছুটির দিনে ঘুরতে যেতে পারেন সবুজে ঘেরা চন্দ্রিমা উদ্যান

সবুজে ঘেরা চন্দ্রিমা উদ্যান ঢাকা বাংলাদেশ- Green Field Chandrima Uddan Dhaka Bangladesh

সারাদিনের ব্যস্ততা শেষে অথবা যেকোন ছুটির দিনে মানুষ জন তার বন্ধু-বান্ধব নিয়ে বা প্রিয় মানুষকে সাথে করে ঘুরতে চলে আসে এই চন্দ্রিমা উদ্যানে । তাই আমি আজকে দেখাচ্ছি এই চন্দ্রিমা উদ্যানের কোথায় কি আছে । আমরা এসেছে আজকে শুক্রবার বিকেলে আমাদের ৩ সদস্যের ফ্যামিলি নিয়ে । 

তো চলুন ঘুরে দেখা যায় । 

সকালে এখানে দর্শনার্থী আসেনা তবে আসে যারা মনিং ওয়াক করে আর বিকালে ইভিনিং ওয়াকের দু একজন থাকলেও প্রায় সবাই আসে এখানে ঘুরতে দর্শনার্থী হিসাবে ।  মনকে ঢাকার ব্যস্ত শহরের ব্যস্ত সময়কে একটু ছুটি দিয়ে রিলাক্স-এ ঘুরতে ।পার্কটি অবশ্য সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে । 

মাঠহীন ঢাকায় প্রত্যেক এরিয়ায় মাঠ বা সবুজ খোলা জায়গা না থাকায় এখানে বড়দের সাথে শিশুরা সবচেয়ে বেশি আনন্দ পায় একটা খোলা জায়গা পেয়ে । তাই আমি বলব আপনারা আপনাদের সন্তানদের এখানে শুক্রবার বা বিশেষ ছুটির দিন বা  আপনাদের বিশেষ দিনগুলোতে ঘুরতে আসতে । সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি এইটি ।

প্রধানমন্ত্রীর বাসভবন-গণভবন এর পশ্চিম অংশ থেকে বিজয় সরণী পূর্ব দিকে যে রোড চলে গিয়েছে এটা মাঝ বরাবর থেকে চন্দ্রিমা উদ্যানে প্রবেশের জন্য লেক এর উপর নির্মিত সেতু এটি ।

উপরের এই জায়গা থেকে লেক ও লেকের উপর ব্রিজ সহ জাতীয় সংসদের পিছনের অংশ খুব সুন্দর দেখা যায় । 

চন্দ্রিমা উদ্যানটি ৭৪ একর জায়গার উপর শেরে বাংলা নগরের কেন্দ্রস্থলে অবস্থিত । এটি বাংলাদেশ পরিবেশ ও বন অধিদপ্তরের অধীনে পরিচালিত হয় । এটির দক্ষিনে জাতীয় সংসদ ভবন, উত্তরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও বানিজ্য মেলার মাঠ, পশ্চিমে গণভবন ও পূর্বে তেজগাঁও পুরাতন বিমান বন্দর ও বঙ্গবন্ধু নভো থিয়েটার অবস্থিত ।

এটি আসাদ গেট থেকে পায়ে হেটে ১০ মিনিটের দুরত্বে । ফার্মগেট থেকে এটি ৩০ মিনিট সময় লাগে আসতে । 

আমরা যখন উপরের এই অংশে বসে ছিলাম তখন একটি প্লেন উড়ে যাচ্ছিল সংসদ ভবনের উপর দিয়ে আমার মেয়ে খোলা পরিবেশে এই দৃশ্য দেখে খুব মজা পাচ্ছে, আনন্দ পাচ্ছে ।চন্দ্রিমা উদ্যানে অনেক বড় জায়গা হওয়াতে অনেকেই বল নিয়ে নিজেদের মধ্যে মজা করে । অনেক বড়-বড় সবুজ গাছের কারনে অনেক ভাল লাগে জায়গাটা আমার ।

আশে-পাশের ছোট-ছোট বাচ্চারা মাঝে মাঝে এই লেকে সাঁতার কাটে, উপর থেকে ঝাপ দেয়, পানিতে অনেক মজা করে । পানির এই ঝর্ণাটি দেখতে খুব ভাল লাগে দর্শনার্থীদের । লেকের এই ঝর্ণাটি অবশ্য প্রত্যেক দিন ছাড়েনা, মাঝে মাঝে ছাড়ে ।

কেমন লাগলো কমেন্ট করে জানাবেন । নতুন নতুন ভিডিও এর আপডেট পেতে এখনই চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিন ।

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!