কিভাবে কমাবেন ভ্রমনে হোটেলের খরচ

কিভাবে কমাবেন ভ্রমনে হোটেলের খরচ

কিভাবে কমাবেন ভ্রমনে হোটেলের খরচ —How to reduce hotel costing in tour

১. ভ্রমনের দিন তারিখের ব্যাপারে একটু নমনীয় হোন :

ভ্রমনের সময় একটা পিক টাইম থাকে সেটার সময় হোটেলের ভাড়া একটু চড়া থাকে । এসময়টার ব্যাপারে নমনীয় হলে এর আগে পরে হোটেল খরচ কম হয় । সপ্তহের ৭ দিনের মধ্যে আবার শুক্র-শনিবার হোটেলের ভাড়া তুলনামূলক ভাড়া একটু ‍বেশি হয় । এদুদিন বাদ দিয়ে ভ্রমন করলে হোটেল ভাড়া কমে ট্যুর সমাপ্ত করা সম্ভব হয় । এই সমস্ত বিষয় মাথায় রেখে ভ্রমনের দিন তারিখ নির্দিষ্ট করুন ।

২. ক্রেডিট কার্ড ব্যবহার করুন :

অনেকের নিকট ক্রেডিট কার্ড বাড়তি খরচের হাতিয়ার মনে করলেও হোটেল বুকিং, রেস্টুরেন্ট অফার এবং বিমান টিকিট কেনার ব্যাপারে বিষয়টি একেবারে ভিন্ন । এসব ক্ষেত্রে ক্রেডিট কার্ড বেশ সুবিধা করে দেয়, যেমন-দু/এক রাত বা দিন ফ্রি থাকার সুযোগ, ফ্রি ব্রেকফাস্ট, লাঞ্চ অথাব ডিনার, কিছু পারছেন্ট ক্যাশ ব্যাক ইত্যাদি নানা ধরনের অফার দিয়ে থাকে । তবে পূর্বেই দেখে নিতে হবে কোন হোটেলে কোন ক্রেডিট কার্ড এর একসেপ্ট রয়েছে ।

৩. নামকরা হোটেল বনাম নাম না জানা হোটেল

পাঁচ তারকা হোটেল গুলো বাথরুমে থাকা শ্যাম্পু ব্যবহার করার জন্যও আপনাকে আলাদা বিল ধরিয়ে দেবে। অন্যদিকে দুই বা তিন তারকা হোটেলে আপনি লোকাল ফোন কল এমনকি সকালের নাস্তাও কমপ্লিমেন্টারি হিসেবে বিনামূল্যে পেতে পারেন। তাই পকেট ফুটো করে শুধুমাত্র ফেসবুকে একটা দামি চেকইন দেয়ার জন্য পাঁচ তারকা হোটেল বুক না করে অখ্যাত কোন ভাল হোটেল খুঁজে নিন।

৪. ভ্রমনের সময়সূচি চেক করুন :

আপনি দেশ থেকে কখন বিমানে ‍উঠছেন সেটি খুবই গুরুত্বপূর্ণ এজন্য যে সে দেশে নামছেন কোন সময় সেটা খুবই গুরুত্বপূর্ণ । যদি রাত ৪টায় নামেন এবং হোটলে গিয়ে ‍উঠেন তবে ২ ঘন্টার জন্য ১ দিনের ভাড়া হোটেলে দিতে হবে । কারন সকাল ৬ টা থেকে পরের দিন শুরু হবে ।

৫. বাড়তি সুবিধা চেয়ে নিন :

অফ সিজনে হোটেলে কথা বলে নিলে অনেক সময় নানান সুবিধা পাওয়া যায় । যেমন-সুইমিং পুল, টেনিস, বিলিয়ার্ড এবং এমনকি মিউজিক শো ইত্যাদি ফ্রি এক্সেস পাওয়া যায় ।

 

আরও পড়ুন :

> কেন ঘুরতে যাবেন?

> কখন ঘুরতে যাবেন?

> কোথায় ঘুরতে যাবেন?

> ভাল পর্যটক হওয়ার ১২ টি উপায়

> ভ্রমনের সময় বমি প্রতিরোধে খাবারের নামের তালিকা

> ভ্রমনের আগে গুছিয়ে নেওয়ার টিপস

> কিভাবে লেখা পাঠাবেন

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!