how to reduce the fare of biman in tour

How to reduce the plane ticket cost in tour

বিমানের টিকিট বুকিংয়ের খরচ কমানোর ৭ টি টিপস 

বিমানের টিকেট বাসা থেকেই সহজেই বুকিং করা যায় । তবে বিমানের টিকেট বুকিং-এর সময় খরচ কমানো এতটা সহজ নয় । এরপরও আমরা খুজে বের করেছি ৭ টি সহজ উপায় বিমানের টিকেট বুকিং এর সময় খরচ কমানোর ।

১. অফারের খোঁজ নিতে হবে :

বিমান সংস্থাগুলো মাঝে মাঝে টিকেটের প্রাইস বা টিকেটের মূল্য কমিয়ে ছাড় দেয় । এই ছাড় এর সময়ের খোঁজ নিতে হবে । যদি ছাড়ের সময় টিকেট নিতে পারেন তবে বিমানের টিকেট বুকিং-এ খরচ কমাতে সহজ হবে ।

২. অফেরতযোগ্য টিকেট কিনতে হবে :

যখন আপনারা কোথাও যাবেন, তখন ফিরে তারিখ টা যদি নিশ্চিত হতে পারেন তবে অফেরতযোগ্য টিকেট ক্রয় করে বা বুকিং করে টিকেটের খরচ কমাতে পারেন ।

৩. সাপ্তাহিক ছুটির দিন এড়িয়ে চলতে হবে :

সাপ্তাহিক ছুটির দিনগুলিতে অনেক মানুষই ছুটি কাটাতে কোথায় যেতে চায় । আর এজন্য বিমানে সাপ্তাহিক ছুটির দিনগুলিতে চাপ থাকে বেশি । তাই বিমানের টিকেটের প্রাইসও থাকে বেশি তুলনামূলক অন্য দিনগুলি থেকে । তাই সাপ্তাহিক ছুটির দিন এড়িয়ে চলুন আর কম মূল্যে বিমানের টিকেট কেটে ভ্রমন করে খরচ বাচান ।

৪. আগে আগে বুকিং করতে হবে :

কোন টিকেট যাত্রার অনেক আগে বুকিং করলে অবশ্যই অনেক কম প্রাইসে এবং ছাড়ে পাওয়া যায় । তেমনি বিমানের টিকেটের ক্ষেত্রে এই বিষয়টি আরও বেশি কার্যকর । যারা পূর্বেই যাত্রার নির্ধারিত সময়ের ২০/২৫/৩০ দিন পূর্বে বুকিং করে তারা খরচ কমাতে পারে ।

৫. রাউন্ড ট্রিপ টিকেট ‍কিনুন :

যাওয়া আসা উভয় টিকিট একই সময় একই কোম্পানি থেকে কিনে ফেললে আপনি কিছু টাকা সাশ্রয় করতে পারবেন। আজকাল অনলাইনে টিকিট কেনা বেশ জনপ্রিয় হয়ে উঠছে। একই ওয়েবসাইট থেকে রাউন্ড ট্রিপ টিকিট কিনলে আপনি বিশেষ ছাড় পাবেন বলে ধরে নেয়া যায়।

৬. বিলাস বহুল এয়ার লাইন্স ত্যাগ করুন :

এয়ার লাইন্সে ২ ধরনের সুবিধা থাকে । প্রথমত, হলো বিজনেস ক্লাস টাইপ এয়ার লাইন্স এবং অন্যটি হলো ইকোনমি ক্লাস টাইপ এয়ার লাইন্স । বিলাস বহুল বা বিজেনেস ক্লাস এড়িয়ে বা ত্যাগ করে ইকোনমি টাইপ এয়ার লাইন্সে ভ্রমন করলে বিমান টিকেটের খরচ কমানো যায় ।

৭. ফ্রিকুয়েন্ট ফ্লাইয়ার প্রোগ্রাম :

ফ্রিকুয়েন্ট ফ্লাইয়ার প্রোগ্রাম হলো যা নিয়মিত যাত্রীদের বিশেষ সুবিধা দেয় । যে সমস্ত যাত্রীরা বিমানে চলাচলের জন্য ১টি নির্দিষ্ট এয়ার লাইন্স বেছে নেয় এবং ভ্রমনে তাদেরই থেকে টিকেট ক্রয় করে থাকে । তবে ঐ নির্দিষ্ট যাত্রীর নামে পয়েন্ট জমা হতে থাকে । সেক্ষেত্রে ঐ যাত্রী হয় পরবর্তী টিকেট ক্রয়ের সময় ছাড় পাবে পারছেন্টটেজ হারে । নতুবা অনেক বেশি পয়েন্ট জমা হলে পুরা টিকেটই ফ্রি পাবে ।

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!