কেন ঘুরতে যাবেন?

কেন ঘুরতে যাবেন?

ইসলামে আছে-“জ্ঞান অর্জনের জন্য সুদূর চীন দেশে যাও” । সুতরাং বুঝাই যাচ্ছে, ঘুরতে বের হওয়ার গুরুত্ব আছে । আমি এর আগের ২টি পোস্ট করেছিলাম কোথায় ঘুরতে যাবেন? কখন ঘুরতে যাবেন? আজ আমি লিখছি কেন ঘুরতে যাবেন? আপনারা ছোট-বড় সবাই কম বেশি জানেন ট্যুরে বের হওয়ার গুরুত্ব । এরপরও বিষয়টি তাদের জানা দরকার, যারা ঘোরাঘুরি কম পছন্দ করে তাদের জন্য ।

ট্যুরে বের হওয়ার বা ঘুরতে বের হওয়ার কয়েকটি সুবিধা বা উপকারিতা আলোচনা করলাম :-

১. সুস্থ শরীর, সুস্থ মন :

ঘুরাঘুরি সেটা হোক অল্প দুরত্বে বা বেশি দুরত্বের, হোক দেশে বা বিদেশে এতে মন ভাল থাকে । মন সুস্থ থাকে আর মন সুস্থ হলে শরীরও সুস্থ –সবারই জানা ।

২. সুস্থ শরীর ;

ঘুরাঘুরির মাধ্যমে কাজের একগুয়েমি কেটে যায়, এতে শরীরের উপর চাপ কমে, কয়েকদিন রিলাক্স ঘুরাঘুরিতে শরীরটা সু্স্থ ও রিলাক্স মনে হয় ।

৩. কাজে উদ্যমী হওয়া যায় :

ট্যুরে গেলে হোক সেটা একা, পরিবারসহ বা অফিসিয়াল ট্যুর কয়েকদিন ঘুরাঘুরির মুডে থাকলে ঘুরে ফিরে আসার পর কাজে নতুন ভাবে উদ্যমী হওয়া যায় ।

৪. পরিবারের সাথে কোয়ালিটি একান্ত সময় উপভোগ :

কাজের চাপে অনেক সময় পরিবারের সাথে কোয়ালিটি সময় কাটানো যায়না, তাই অবসর বের করে ফুল ফ্যামিলি নিয়ে দুরে কোথাও কয়েকদিন ঘুরে কোয়ালিটি সময় ‍উপভোগ করা এই ঘুরতে যাওয়ার মাধ্যমেই সম্ভব ।

৫. হানিমুন :

ঘুরতে যাওয়ার বা বের হওয়ার অনেক কারনের মধ্যে অন্যতম কারন হলো বিয়ের পর নব দম্পতি হানিমুনে (মধুচন্দ্রিমা) বের হওয়া । এতে কয়েকদিন একসাথে দুজনে একান্ত সময় কাটানোর মাধ্যমে আন্তরিকতা বাড়ে, বাড়ে বোঝাপড়া, ভালভাবা, ভাললাগা ইত্যাদি । হানিমুনে গিয়ে অবশ্যই আপনার অভিজ্ঞতা আমাদের ওয়েব সাইটে লিখবেন আশাকরি ।

৬. বিবাহ বার্ষিকি উৎযাপন :

হানিমুনে ঘুরে তো আসলেন, এবার ঘুরতে বের হবেন না আপনাদের বিবাহ বার্ষিকিতে? এতে দুজনের মধ্যে কোন ভুল বুঝাবুঝি থাকলে তা দুর হয়, এবং বাড়ে বিশ্বাস,ম সহধর্মিতা, ভালবাসা আর চলে যায় অতীতে সোনালী স্মৃতিতে সেই সব দিন যেগুলি পিছনে ফেলে এসেছেন । তাই বিবাহ বার্ষিকিতে ঘুরে বোড়বেন দেশে বিদেশে আর অভিজ্ঞতা লিখবেন আমাদের ওয়েব সাইটে আপনার নিজের নামে এবং নিজের ছবি দিয়েই ।

৭. কর্পোরেট ট্যুর :

কর্পোরেট এর সকল পার্সনকে আরও বেশি গতিশীল, উদ্যমী, সেনসেটিভ ও কর্মক্ষম করে গড়ে তুলার লক্ষ্যে ঘুরতে যাওয়া ‍উচিত । এবং ঘুরার আয়োজন করা উচিত কর্পোরেট কৃত পক্ষকে । এতে অফিসের সকল লোকের মধ্যে ১টা সুন্দর সম্পর্ক তৈরি হয় এবং কারও মাঝে মনোমালিন্য থাকলে কয়েকদিন একসাথে ঘুরাঘুরিতে মনোমালিন্য দুর হয় এবং সৌহাদ্যপূর্ণ সম্পর্ক তৈরি হয় যা কর্পোরেট এর পরিবেশ আরও বেশি রুচিশীল ও গতিশীল করে গড়ে তোলে ।

. ডিপ্রেশন দুর করতে :

ডিপ্রেশনের সঙ্গে একাকীত্বের নিবিড় যোগ রয়েছে । বেড়াতে গেলে নতুন নতুন মানুষ যেমন-গাড়ির লোকজন, হোটেলের লোকজন-সব নতুন লোকজনের সঙ্গে পরিচয় হয় । তাদের সঙ্গে কথা-বার্তা বলে তাদের নিজস্ব কিছু গল্প জানা যায় । আবার সেখানে ঘুরতে যাবেন সেখানের গাইডসহ কিছু নানান বিক্রেতার সঙ্গে কথা হবে, অনেক জানবেন, নিজের ডিপ্রেশন কাটবে । ডিপ্রেশনের একটি বড় কারন হলো ই নস মনিয়া । আপনার প্রতিদিনের ‍রুটিনের বাইরে ব্রেক নিলে, বিশ্রাম নিলে, কোথাও ঘুরতে গেলে, ডিপ্রেশন কেটে যায়, আসে সজীবতা-শরীরে ও মনে ।

৯. সৌন্দর্য উপভোগ :

বাইরে কোথাও ঘুরতে যাওয়া মানেই এই পৃথিবীর অপার সৌন্দর্য চোখে পড়া । কাজে একটানা ব্যস্ত থাকলে, এভাবে চোখে পড়েনা । যখন সৌন্দর্য দেখবেন- সমুদ্র বা পাহাড় বা সমুদ্রের বিচে বা পাহাড়ে পাশে থেকে সূর্যোদয় দেখবেন, তখন মনে হবে পৃথিবীর এত সৌন্দর্য আগে কোনদিন দেখেননি । তখন নিজের যদি কোন সমস্যা থেকে থাকে, সেগুলি মনে হবে ক্ষুদ্র এই বিশাল পৃথিবীর সৌন্দর্যের কাছে ।

১০. শহরের একগুয়েমি ত্যাগ :

শহরের দীর্ঘ সময় অর্থাৎ মাস, বছর কেটে যায় কাজের ব্যস্ততায় আর চাপে । তাই চাপ বা শহরের একগুয়েমি কাটানোর জন্যও ঘুরতে বের হওয়া ‍উচিত আমাদের হোক সেটা কাছে বা দুরে, পাহাড় বা সমুদ্র অথবা বন দর্শন । 

ঘুরেন আর নিজেকে জানেন, আরও জানেন আমাদের এই আপন পৃথিবীকে । জানেন আমাদের এই আপন পৃথিবীকে আর সবাইকে নিজের জানা অভিজ্ঞতা  জানান । আপনার ঘুরে বেড়ানোর কারন ও ভাললাগার কারন  ও অভিজ্ঞতা জানাতে এই ইমেলটিতে ইমেইল পাঠান এখানে আপনার লেখা ও ছবিসহ : sayed.digitalbd@gmail.com

 

আরও পড়ুন :

> কেন ঘুরতে যাবেন?

> কখন ঘুরতে যাবেন?

> কোথায় ঘুরতে যাবেন?

> ভাল পর্যটক হওয়ার ১২ টি উপায়

> ভ্রমনের সময় বমি প্রতিরোধে খাবারের নামের তালিকা

> ভ্রমনের আগে গুছিয়ে নেওয়ার টিপস

> কিভাবে লেখা পাঠাবেন

কিভাবে কমাবেন ভ্রমনে হোটেলের খরচ

The following two tabs change content below.
Avatar

বিডি টুর গাইড

আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।
Default image
বিডি টুর গাইড
আমি বিডি টুর গাইড টির এডমিন যে ব্লগটির মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের দর্শনীয় ও বিখ্যাত জায়গা গুলি কিভাবে ঘুরেবেন তাআমি প্রকাশ করে থাকি । আমি সুন্দর সুন্দর জায়গা গুলি ঘুরে বেড়াতে খুব পছন্দ করি এবং ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা ও অনুভুতি এখানে এই ব্লগের মাধ্যম পাবলিশ/ প্রকাশ করার মাধ্যমে আনন্দের পরিপুর্ণতা পায়। আপনারাও আপনাদের বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন।
Articles: 37
error: Content is protected !!